Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

রিয়াদুস সালেহীন বাংলা PDF Download alfamito blog



প্রিয় পাঠক 

আজ আমরা রিয়াদুস সালেহীন কিতাবটির pdf ডাউনলোড লিংক আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। কিতাবটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ায় আশা করি ভালো লাগবে। নিচে আমরা কিতাবটির পিডিএফ ডাউনলোড লিংক শেয়ার করেছি। 


রিয়াদুস সালেহীন বাংলা PDF Download alfamito blog



 রিয়াদুস সালেহীন বাংলা PDF
নিচে আমরা রিয়াদুস সালেহীন কিতাবটির pdf ডাউনলোড লিংক শেয়ার করব। যা লিখেছেন ইমাম মহিউদ্দিন ইয়াহিইয়াহ আন-নব্বী ( রহ ) এর পূর্বে আমরা কিতাবটির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরছি। 

প্রশ্ন উত্তর
নাম রিয়াদুস সালেহীন বাংলা
লেখক ইমাম মহিউদ্দিন ইয়াহইয়াহ আন-নব্বী ( রহ )
অনুবাদক মাওলানা সাইদ মুহাম্মদ আলী, মাওলানা মুহাম্মদ মুছা, মাওলানা মুহাম্মদ শামছূল আলম
প্রকাশনী  বাংলাদেশ ইসলামিক সেন্টার
Edition প্রথম প্রকাশ, জুন-১৯৮৫, ২৮ তম , ডিসেম্বর- ২০১৫,
ভাষা বাংলা
ISBN 978-984-96426-8-8
পৃষ্ঠা সংখ্যা
ফরম্যাট PDF
সাইজ 18 MB

  কিতাবের পরিচিতি

বইঃ রিয়াদুস সালেহীন

লেখক : ইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন-নববী (র)
প্রকাশনী : বাংলাদেশ ইসলামিক সেন্টার

কেন পড়বেন বইটি?
জীবনঘনিষ্ট হাদীসগুলো পড়ার জন্য হাদীসের বড় বড় কিতাবগুলো খুব বেশি পারফেক্ট নয়। এগুলোতে এক বিষয়ে অনেক অনেক হাদীস থাকে এবং কাছাকাছি একই রকম অনেক হাদীস থাকে যার ফলে একই

বিষয় বার বার পড়তে কখনও ক্লান্তি এসে যায়। কিন্তু এই হাদীস গ্রন্থতে বেশি গুরুত্বপূর্ন হাদীসগুলোকে একসাথে করা হয়েছে। মোট ৪ টি খন্ডে এই সিরিজটি সম্পন্ন করা হয়েছে।

বিশেষ বৈশিষ্ট্যঃ
অতি প্রয়োজনীয় হাদীসগুলোর সমাহার
বিষয়ভিত্তিক হাদীসের সংকলন, প্রতিটি বিষয়ে হাদীসের আগে সংশ্লিষ্ট বিষয়ে আল কুরআনের আয়াত দেয়া হয়েছে
কিছু কিছু শব্দের ব্যাখ্যা, ফুট নোট দেয়া হয়েছে বোঝার সুবিধার জন্য

বই এ কি কি আছে?
১ম খন্ডে শুরুতে প্রসঙ্গ কথায় এই বইয়ের বৈশিষ্ট্য বর্ননা করা হয়েছে। এরপর হাদীসের কিছু পরিভাষা দেয়া হয়েছে বোঝার সুবিধার জন্য। এরপর বইয়ের লেখক ইমাম নববী এর জীবনী দেয়া হচ্ছে অল্প কথায়।
নিয়ত থেকে শুরু করে তাওবা, সবর, সততা তাকওয়া, নির্ভরতা, উত্তম কাজ ইবাদাত বন্দেগী বিষয়ে আয়াত ও হাদীসগুলো বর্নিত হয়েছে।
এরপরে বিদআত, পূন্য, সৎ কাজের আদেশ, অসত কাজের নিষেধ, যুলুম ইত্যাদি বেসিক ধর্মীয় বিষয় গুলো আলোচনায় এসেছে। এরপর সামাজিক সম্পর্ক ও দৈনদিন প্রয়োজনীয় বিষয় গুলো এসেছে। স্বামী স্ত্রী, পরিবার, মেয়ে, সন্তান, বয়স্ক, প্রতিবেশি ইত্যাদিদের সাথে সম্পর্ক সম্পর্কিত হাদিসগুলোও এসেছে এই খন্ডে।
মোট ৩৯০ টি হাদীস লিপিবদ্ধ করা আছে এই খন্ডে।

অনুভূতি ও মতামতঃ
যারা সাধারনভাবে ডিটেইলস হাদীসের সবকিছু জানার পর্যায়ে এখনও পৌছান নাই তাদের জন্য এই বইটি খুব ভাল। সহজ ভাষায় গুরুত্বপূর্ন হাদীসগুলো আছে বিধায় এটি সকলের বাসায় থাকতে পারে। এই প্যাকেজ গিফট দেয়ার জন্যও পারফেক্ট।

রিয়াদুস সালেহীন কিছু বৈশিষ্ট্য  মানুষের ইহলৌকিক এবং পারলৌকিক জীবনের চূড়ান্ত সফলতার জন্য আল্লাহ প্রদত্ত গাইডলাইন আল কুরআন।আর হাদীসের সাহায্যেই আল কুরআনের সঠিক অর্থ অনুধাবন করা সম্ভব হয়। কুরআনের মৌল বিধান সমূহের প্রায়োগিক পদ্ধতিও হাদীসেই বিধৃত হয়েছে।

রিয়াদুস সালেহীন কে ধরা হয় সব থেকে বেশি পঠিত হাদীস গ্রন্থ হিসেবে।ইমাম মুহিউদ্দিন ইয়াহইয়া আন-নববী রাহিমাহুল্লাহ তাঁর দীর্ঘদিনের পরিশ্রম এবং অনুসন্ধানের মাধ্যমে এ গ্রন্থটি প্রণয়ন করেন। সিহাহ সিত্তাহ এর হাদীস গ্রন্থ ও মুয়াত্তা ইমাম মালিক, মুসনাদ আহমদসহ অন্য কয়েকটি প্রথম সারির নির্ভরযোগ্য হাদীস গ্রন্থ থেকে কেবল সহীহ হাদীস তিনি এই গ্রন্থে সংকলিত করেছেন।এই গ্রন্থের অধ্যায় ও অনুচ্ছেদ গুলো আল কুরআনের আয়াত দিয়ে শুরু করা হয়েছে তারপর উদ্ধৃত হয়েছে সেই বিষয় সম্পর্কিত প্রামাণ্য হাদীস গুলো। হাদিসের শেষে হাদিসের
নির্ভরযোগ্যতা কোন পর্যায়ের তা
উল্লেখ করা হয়েছে এবং ক্ষেত্রবিশেষে
কিছুটা ব্যাখ্যাও সংযুক্ত করা হয়েছে।
এ গ্রন্থে ইমাম নববী রাহিমাহুল্লাহ ৪২৩ টি আয়াত এবং ১৯০৩ টি হাদীস সংযোজিত করেছেন।তিনি এমনভাবে হাদীস বাছাই করেছেন যা থেকে সকল শ্রেণীর মুসলিম উপকৃত হতে পারে। কারণ
এখানে তিনি নৈতিক চরিত্র গঠন থেকে শুরু করে মুসলিম ও মুমিন জীবনের বহির্কাঠামোর যাবতীয় দিক, তার সমস্ত আমল কার্যাবলীর সঠিক দিক নির্ণয় ও সুষ্ঠু সম্পাদন এবং তার অন্তরের পবিত্রতা
বিধান ও মানসিক পরিশুদ্ধির বিষয়গুলির সমাবেশ ঘটিয়েছেন।

বাংলাদেশ ইসলামিক সেন্টারের অনুবাদটি আমার কাছে বেশ সহজবোধ্য লেগেছে।প্রত্যেকটি হাদীসই জীবন ঘণিষ্ঠ।রাসূলের সুন্নাহ অনুসরণে অনুপ্রাণিত করে।
কিছু আছে হৃদয় প্রশান্তকারী,হতাশা -বিষন্নতা দূর করে দেয়।
এই বইয়ে আমার সব থেকে প্রিয় রাসূল সা.- এর দুআ এবং যিকির নিয়ে করা অধ্যায় দুইটি।
চার খন্ড চার রঙের। বেশ দৃষ্টিনন্দন প্রচ্ছদ।তবে পৃষ্ঠা গুলো আরো ভালো হতে পারতো।
প্রত্যেক মুসলিমের ঘরে এক কপি আল কুরআনের সাথে এক সেট রিয়াদুস থাকা উচিৎ।


  • কিতাবটির ভাষ্য খুবই সহজ।
  • কিতাবটি শিক্ষার্থীদের জন্য খুবই সহজগম্য

রিয়াদুস সালেহীন বাংলা PDF Download

আমরা রিয়াদুস সালেহীন কিতাবটির বাংলা পিডিএফ ডাউনলোড লিংক শেয়ার করব। আমরা যেই সংস্করণটি শেয়ার করছি তা বাংলাদেশ ইসলামীক সেন্টার থেকে প্রকাশিত। আর অনুবাদ করেছেন মাওলানা সাইদ মুহাম্মদ আলী, মাওলানা মুহাম্মদ মুছা, মাওলানা শামছুল আলম। তো নিচে কিতাবের লিংক দেয়া হলো আপনারা সহজেই ডাউনলোড করে নিন কিংবা চাইলে অনলাইনে পড়তে পারেন।



শেষ কথা

আশা করি ডাউনলোড করতে আপনাদের কোন ধরনের কোন সমস্যা হবে না। কোন প্রবলেম ফেস করতে হবে না। সম্পূর্ণ ফ্রিতেই সুন্দর UI-তে আপনি পিডিএফ গুলোর ডাউনলোড করতে পেরেছেন। যদি কোন লিংকে কোন সমস্যা হয়ে থাকে, তাহলে অবশ্যই কমেন্টে জানান কিংবা সরাসরি আমাদেরকে ই-মেইল করুন। আপনার সকল সমস্যা সমাধান করার যথাসাধ্য চেষ্টা করব ইনশাআল্লাহ।    



Post a Comment

0 Comments