Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

রিয়াদুস সালেহিন বাংলা PDF

প্রিয় পাঠক আজ আমরা রিয়াদুস সালেহিন কিতাবটির pdf ডাউনলোড লিংক আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। কিতাবটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ায় আশা করি ভালো লাগবে। নিচে আমরা কিতাবটির পিডিএফ ডাউনলোড লিংক শেয়ার করেছি। 

রিয়াদুস সালেহিন বাংলা PDF



রিয়াদুস সালেহিন বাংলা PDF

নিচে আমরা রিয়াদুস সালেহিন কিতাবটির pdf ডাউনলোড লিংক শেয়ার করব। যা লিখেছেন ইমাম মহিউদ্দিন ইয়াইয়াহ আন-নব্বী (রঃ)। এর পূর্বে আমরা কিতাবটির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরছি। 

প্রশ্ন উত্তর
নাম রিয়াদুস সালেহিন বাংলা
লেখক ইমাম মহিউদ্দিন ইয়াইয়াহ আন-নব্বী (রঃ)
অনুবাদক মাওলানা আবুল বাশার মুহাম্মদ সাইফুল ইসলাম
প্রকাশনী মাকতাবাতুল আশরাফ
Edition প্রথম প্রকাশ জূন - ১৯৮৫, ২৮ তম ডিসেম্মর - ২০১৫,
ভাষা বাংলা
ISBN 978-984-96426-8-8
পৃষ্ঠা সংখ্যা
ফরম্যাট PDF
সাইজ 18 MB

রিয়াদুস সালেহিন  কিতাবের পরিচিতি

এ কিতাব সাধারণ মুসলমানের দীনী ইলম অর্জনের ক্ষেত্রে ঐতিহাসিক ভূমিকা পালন করে আসছে। আল্লামা নববী রহ. যখন থেকে এটি সংকলন করেছেন প্রায় সে সময় থেকেই এ কিতাব সমগ্র মুসলিম বিশ্বে ব্যাপকভাবে সমাদৃত। 

এ কিতাব আরব-অনারব নির্বিশেষে মুসলিম বিশ্বের অনেক দেশে দীনী শিক্ষালয়ের মাধ্যমিক শ্রেণির পাঠ্য তালিকাভুক্ত। তাছাড়া ঘরে, মজলিসে ও মসজিদে দীনী তা‘লীমের হালকায় এ কিতাবের সম্মিলিত পাঠ পৃথিবীর প্রায় সকল দেশেই জারি আছে।

আল্লাহপাক আল্লামা নববী রহ.কে তাওফীক দিয়েছেন যে, তিনি হাদীসের উৎসগ্রন্থসমূহ থেকে একান্তই সহীহ ও নির্ভরযোগ্য হাদীসসমূহ এ কিতাবে সংকলিত করার প্রয়াস পেয়েছেন। কিতাবের বিন্যাসও অত্যন্ত বৈচিত্র্যপূর্ণ ও পূর্ণাঙ্গ। একজন মুসলিমের প্রয়োজনীয় ঈমান-আকীদা, আমল-আখলাক তথা সার্বিক দীনী বিষয়ের একটি পূর্ণচিত্র এর দ্বারা লাভ করা যায়।

অনেকের মতে সমগ্র বিশ্বে হাদীস বিষয়ক কিতাবসমূহের মধ্যে ব্যাপক সমাদৃত ও পঠিত অনন্য হাদীস সংকলন এই “রিয়াযুস সালেহীন” নামক কিতাব।

কিতাবের বর্তমান দ্বিতীয় খণ্ডে ইয়াকীন ও তাওয়াক্কুল; ইস্তিকামাত ও অবিচলতা; আল্লাহ তা‘আলার বড় বড় মাখলূক, দুনিয়ার নশ্বরতা, আখিরাতের বিভীষিকা; নেক কাজে অগ্রগামী হওয়া; মুজাহাদা ও সাধনা-সংগ্রাম; জীবনের শেষদিকে বেশি বেশি নেক কাজ করার প্রতি উৎসাহদান; সৎকর্মের বহুবিধ পন্থা; ‘ইবাদতে মধ্যপন্থা প্রসঙ্গ; আমলে যত্নবান থাকা ও তার ধারাবাহিকতা রক্ষা প্রসঙ্গে সর্বমোট নয়টি অধ্যায়, ৮২ টি হাদীছ ও তার ব্যাখ্যা স্থান পেয়েছে।


রিয়াদুস সালেহিন কিতাবের কিছু বৈশিষ্ট্য রিয়াদুস সালেহীন কিছু বৈশিষ্ট্য  মানুষের ইহলৌকিক এবং পারলৌকিক জীবনের চূড়ান্ত সফলতার জন্য আল্লাহ প্রদত্ত গাইডলাইন আল কুরআন।আর হাদীসের সাহায্যেই আল কুরআনের সঠিক অর্থ অনুধাবন করা সম্ভব হয়। কুরআনের মৌল বিধান সমূহের প্রায়োগিক পদ্ধতিও হাদীসেই বিধৃত হয়েছে।

রিয়াদুস সালেহীন কে ধরা হয় সব থেকে বেশি পঠিত হাদীস গ্রন্থ হিসেবে।ইমাম মুহিউদ্দিন ইয়াহইয়া আন-নববী রাহিমাহুল্লাহ তাঁর দীর্ঘদিনের পরিশ্রম এবং অনুসন্ধানের মাধ্যমে এ গ্রন্থটি প্রণয়ন করেন। সিহাহ সিত্তাহ এর হাদীস গ্রন্থ ও মুয়াত্তা ইমাম মালিক, মুসনাদ আহমদসহ অন্য কয়েকটি প্রথম সারির নির্ভরযোগ্য হাদীস গ্রন্থ থেকে কেবল সহীহ হাদীস তিনি এই গ্রন্থে সংকলিত করেছেন।এই গ্রন্থের অধ্যায় ও অনুচ্ছেদ গুলো আল কুরআনের আয়াত দিয়ে শুরু করা হয়েছে তারপর উদ্ধৃত হয়েছে সেই বিষয় সম্পর্কিত প্রামাণ্য হাদীস গুলো। হাদিসের শেষে হাদিসের
নির্ভরযোগ্যতা কোন পর্যায়ের তা
উল্লেখ করা হয়েছে এবং ক্ষেত্রবিশেষে
কিছুটা ব্যাখ্যাও সংযুক্ত করা হয়েছে।

  • কিতাবটির ভাষ্য খুবই সহজ।
  • কিতাবটি শিক্ষার্থীদের জন্য খুবই সহজগম্য

রিয়াদুস সালেহিন বাংলা PDF Download

আমরা রিয়াদুস সালেহিন কিতাবটির বাংলা পিডিএফ ডাউনলোড লিংক শেয়ার করব। আমরা যেই সংস্করণটি শেয়ার করছি তা বাংলাদেশের প্রসিদ্ধ মাকতাবাতুল থেকে প্রকাশিত। আর অনুবাদ করেছেন  মাওলানা আবুল বাশার মুহাম্মদ সাইফুল ইসলাম। তো নিচে কিতাবের লিংক দেয়া হলো আপনারা সহজেই ডাউনলোড করে নিন কিংবা চাইলে অনলাইনে পড়তে পারেন।


শেষ কথা 

আশা করি আমরা রিয়াদুস সালেহিন এর যে PDF ডাউনলোড লিংক শেয়ার করেছি, তা থেকে আপনারা সহজেই কিতাব গুলো ডাউনলোড করতে পেরেছেন। এখানে ডাউনলোড করতে একটু প্রসেসিং হয়, ১০ - ২০ সেকেন্ডের মত সময় লাগতে পারে। 

আশা করি ডাউনলোড করতে আপনাদের কোন ধরনের কোন সমস্যা হবে না। কোন প্রবলেম ফেস করতে হবে না। সম্পূর্ণ ফ্রিতেই সুন্দর UI-তে আপনি পিডিএফ গুলোর ডাউনলোড করতে পেরেছেন। যদি কোন লিংকে কোন সমস্যা হয়ে থাকে, তাহলে অবশ্যই কমেন্টে জানান কিংবা সরাসরি আমাদেরকে ই-মেইল করুন। আপনার সকল সমস্যা সমাধান করার যথাসাধ্য চেষ্টা করব ইনশাআল্লাহ।

Post a Comment

0 Comments